BNS Abu Bakar returning নৌবাহিনী জাহাজ ‘আবু বকর’ দেশে ফিরেছে চীনে মহড়া শেষে

BNS Abu Bakar returning
চীনে অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ’ এ অংশগ্রহণ শেষে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘আবু বকর’ আজ চট্টগ্রাম নেভাল জেটিতে পৌঁছেছে।
গত ২১ থেকে ২৫ এপ্রিল চীনের চিন দাউ এই আন্তর্জাতিক মহড়া অনুষ্ঠিত হয়। জাহাজটি চট্টগ্রাম নেভাল জেটিতে পৌঁছালে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার এডমিরাল কাজী সারোয়ার হোসেন এটিকে ¯¦াগত জানান। এসময় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডারগণসহ পদস্থ সামরিক কর্মকর্তা, জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
চীনে অনুষ্ঠিত পাঁচদিনব্যাপী ১৪তম ওয়েস্টার্ন প্যাসিফিক নেভাল সিম্পোজিয়াম এর অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ আবু বকর ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ এবং মাল্টিন্যাশনাল মেরিটাইম এক্সারসাইজ এ অংশগ্রহণ করে।
এতে বাংলাদেশ ছাড়াও অষ্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ফিলিপাইনসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর জাহাজ যোগ দেয়। এই মহড়ায় নৌবাহিনী জাহাজ ‘আবু বকর’ এর অধিনায়ক কমান্ডার আফজালুল হকের অধীনে ২৬ কর্মকর্তাসহ সর্বমোট ১৭৯ জন নৌ সদস্য অংশগ্রহণ করে। এ সফরে নৌবাহিনী প্রতিনিধি দলের প্রধান হিসাবে নেতৃত্ব দেয় কমডোর কমান্ডিং বিএন ফ্লোটিলা কমডোর এম খালেদ ইকবাল।
এ ধরনের আন্তর্জাতিক মহড়ায় নৌবাহিনী জাহাজের অংশগ্রহণের ফলে বহিঃর্বিশ্বে দেশের সুনাম বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশ ও চীনসহ অংশগ্রহণকারী বিভিন্ন দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ এবং নৌ নিরাপত্তা বিষয়ক কূটনৈতিক সম্পর্ক জোরদার হবে। সেই সাথে এই মহড়ায় নৌ সদস্যদের অংশগ্রহণ তাদের পেশাগত মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যায়।
এই মহড়ায় অংশগ্রহণের লক্ষ্যে নৌবাহিনী জাহাজ ‘আবু বকর’ গত ২ এপ্রিল চীনের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করে। জাহাজটি চীনের চিন দাউ বন্দরে যাওয়ার সময় মালয়েশিয়ার ক্লাং বন্দর, হংকং এবং দেশে ফেরার পথে চীনের সানিয়া এবং থাইল্যান্ডের পুকেট বন্দরে শুভেচ্ছা সফরে যায়।
Powered by Blogger.